আন্তর্জাতিকজাতীয়

‘আফগানিস্তানে মার খেয়ে হয়ত ব্যথা অনুভব করছে ন্যাটো’

আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট- ন্যাটোর শক্তিমত্তা দেখানোর যুগ শেষ হয়ে গেছে বলে সতর্ক করেছে ক্ষমতাসীন তালেবান। ন্যাটো মহাসচিব জেন স্টোলটেনবার্গের এক বক্তব্যের জবাব দিতে গিয়ে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এ সতর্কবাণী উচ্চারণ করেছেন।

তিনি বলেন, আফগানিস্তানে আগ্রাসন চালানোর যুগ শেষ হয়ে গেছে। গত ২০ বছর ধরে এদেশের ওপর ন্যাটোর দখলদারিত্বের ইতিহাস প্রমাণ করেছে, আফগানিস্তানের যেকোনো সংকট কূটনৈতিক উপায়ে সমাধান করতে হবে; এদেশের ওপর আবার আগ্রাসন চালানো সম্ভব নয়।

সম্প্রতি স্টোলটেনবাবার্গ এক বক্তৃতায় আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় আসাকে দেশটির জনগণের জন্য একটি ‘ট্রাজেডি’ হিসেবে উল্লেখ করেন।তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আফগানিস্তানে সন্ত্রাসীদের আস্তানাগুলোতে বিমান হামলা চালাবে ন্যাটো জোট।

এ সম্পর্কে জবিউল্লাহ মুজাহিদ বলেন, ন্যাটো মহাসচিব আফগানিস্তানে মার খেয়ে হয়তো ব্যথা অনুভূব করছেন। সেজন্য তিনি তালেবানের বিরুদ্ধে এ ধরনের কঠোর অবস্থান গ্রহণ করেছেন।

তালেবান মুখপাত্র বলেন, তালেবানের নেতৃত্বাধীন অন্তর্রর্তী সরকার দেশটিতে কাউকে ছায়াযুদ্ধ করতে দেবে না। তিনি আফগানিস্তানে মানবিক সাহায্য করতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।#

পার্সটুডে