আন্তর্জাতিকজাতীয়

এবার অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন

অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড কার্ড, যোশুয়া অ্যাংগ্রিস্ট এবং গুইদো ইমবেন্স। এর মধ্যে ডেভিড কার্ড কানাডার নাগরিক। অ্যাংগ্রিস্ট যুক্তরাষ্ট্রের এবং ইমবেন্স নেদারল্যান্ডসের নাগরিক। তাদের গবেষণা ও কাজ বৈশ্বিক দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখবে। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। শ্রম অর্থনীতিতে অবদান এবং সাধারণ সম্পর্কের বিষয়ে বিশ্লেষণ করার জন্য সোমবার রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস তাদেরকে নোবেল দেয়ার ঘোষণা দিয়েছে। সর্বনিম্ন মজুরি, অভিবাসন ও শিক্ষা- বাজার ব্যবস্থার ওপর কি প্রভাব ফেলে তা নিয়ে যুগান্তকারী কাজের স্বীকৃতি হিসেবে ডেভিড কার্ডকে বেছে নেয়া হয়। উদাহরণ হিসেবে তিনি দেখান যে, সর্বনিম্ন মজুরি ক্রমাগত কমিয়ে দিলে তাতে যে অত্যাবশ্যকীয়ভাবে কম কর্মসংস্থান সৃষ্টি করবে এমনটা নয়।

পুরস্কারের বাকি অর্ধেক অংশ যাবে অ্যাংগ্রিস্ট এবং ইমবেন্সের কাছে। বাস্তব জীবনে যেসব সমস্যা সৃষ্টি হয় তার কারণ ও প্রতিক্রিয়া কি হতে পারে তা প্রদর্শন করার জন্য তাদেরকে নির্বাচিত করে কমিটি। ইকোনমিক সায়েন্সেস প্রাইজ কমিটির চেয়ার পিটার ফ্রেড্রিকসন এক বিবৃতিতে বলেছেন, ডেভিড কার্ড সমাজের মৌলিক প্রশ্নগুলো নিয়ে গবেষণা করেছেন। অন্যদিকে অ্যাংগ্রিস্ট ও ইমবেন্সের পদ্ধতিগত অবদান আমাদেরকে দেখিয়ে দিয়েছে যে, প্রাকৃতিক পরীক্ষা বা ন্যাচারাল এক্সপেরিমেন্টস হলো আমাদের জ্ঞানের একটি সমৃদ্ধ উৎস। তাদের গবেষণা আমাদেরকে গুরুত্বপূর্ণ কিছু সাধারণ প্রশ্নের সমাধান দেয়ার সক্ষমতা দিয়েছে। এতে সমাজ খুব বেশি উপকৃত হবে।

এর মধ্যে ডেভিড কার্ডের জন্ম কানাডার গুয়েলফে। তিনি বার্কলিতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার প্রফেসর। অন্যদিকে অ্যাংগ্রিস্ট হলেন ম্যাচাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির প্রফেসর। ইমবেন্সের জন্ম নেদারল্যান্ডসের ইন্ডহোভেনে। তিনি ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর। অর্থনীতির এই প্রাইজ আনুষ্ঠানিকভাবে সেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক্স সায়েন্সেস হিসেবে পরিচিত। এ পুরস্কার স্যার আলফ্রেড নোবেল প্রবর্তন করেননি। অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রবর্তন করেছে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক। তবে আলফ্রেড নোবেলকে স্মরণে নিয়ে এই পুরস্কার দেয়া হয়। পুরস্কারের মোট অর্থমূল্য এক কোটি সুইডিস ক্রোনা বা ১১ লাখ ডলার। এর প্রথম অর্ধেকটা পাবেন ডেভিড কার্ড। বাকি অর্ধেকটা সমান অংশে ভাগ হবে অ্যাংগ্রিস্ট ও ইমবেন্সের মধ্যে। গত বছর অকশন থিওরি বা নিলাম তত্ত্বের জন্য এ পুরষ্কার পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিদ পল মিলগ্রোম এবং রবার্ট উইলসন।