দেশজুড়েপটিয়ার খবরসাহিত্য ও সংস্কৃতি

নানা আয়োজনে পালিত হলো প্রত্যয়ের ১১ তম বছর পূর্তি অনুষ্ঠান

এসো স্বপ্ন দেখাই, আলো ছড়াই, একসাথে” স্লোগানে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি পালন করলো তাদের ১১ তম  বছরপূর্তএ উপলক্ষে পটিয়ার একটি কমিউনিটি সেন্টারে বসে সংস্কৃতি কর্মীদের মিলনমেলা।

সেখানে দেশি সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের বিদগ্ধজন সমবেত হয়েছিলেন গতকাল ১২ সেপ্টেম্বর সন্ধ্যায়।

“এসো স্বপ্ন দেখাই, আলো ছড়াই, একসাথে” স্লোগান নিয়ে ১১ বছরপূর্তিতে আয়োজনের মধ্যে ছিল কথামালা ও শুভেচ্ছা জ্ঞাপন, গুণিজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উপদেষ্টা মাসুদ বকুল এর সভাপতিত্বে ও একাডেমির নির্বাহী পরিচালক মো: আবদুল্লাহ ফারুক রবির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, মেধাবী ও সুশীল সমাজ বিনির্মানে শিক্ষা ও সাংস্কৃতিক চর্চা অপরিহার্য। পড়ালেখার পাশাপাশি ছাত্র-ছাত্রীরা শিক্ষা সহায়ক কার্যক্রমে জড়িত থাকলে তারা দক্ষ ও সৃজনশীল মানুষ হিসেবে গড়ে উঠবে।

<তাছাড়া বর্তমানে সমাজে যে অস্থিরতা ও অরাজকতা বিরাজ করছে তা থেকে ছাত্র-ছাত্রীদেরকে বিরত রাখতে পড়ালেখার পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমে জড়িত রাখতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি পটিয়া পৌরসভার মেয়র আইয়ুব বাবুল বলেন, ছাত্র-ছাত্রীদের মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে হলে শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার কোনো বিকল্প নেই ।

পটিয়ার সাংস্কৃতিক ঐতিহ্য নতুন করে জাগানোর জন্য প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। প্রত্যয় একাডেমির তরুণ সদস্যদের প্রচেষ্ঠায় বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের পাশাপাশি বিভিন্ন শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকান্ড আয়োজন করে ছাত্রছাত্রীদের মেধা ও সৃজনশীলতা চর্চার সুযোগ করে দিচ্ছে। এ জন্য আমি তাদের সাধুবাদ জানাই।

অনুষ্ঠানে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম এর শৈল্পিক পরিচালক নাট্যকার আহমেদ ইকবাল হায়দার,চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, নারী নেত্রী জেসমিন সুলতানা পারু, খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজ এর অধ্যক্ষ মুহাম্মদ আবু তৈয়ব, সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চের সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, ছড়াকার ও শিশু সাহিত্যিক আ.ফ.ম. মোদাচ্ছের আলী, বীরকন্যা প্রীতিলতা ট্রাস্ট এর সভাপতি পংকজ চক্রবর্তী, প্রবীণ চিকিৎসক ডা. নাসির উদ্দিন, মুছা নূর চেমন স্বাস্থ্যসেবা কমপ্লেক্স এর প্রতিষ্ঠাতা ডা. তাসলিম চৌধুরী, চট্টগ্রাম কবিয়াল সমিতির সভাপতি কবিয়াল আবু ইউছুপ,পটিয়া থিয়েটার এর সভাপতি মুহাম্মদ ছৈয়দ চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান, সাংবাদিক ও গবেষক এসএমএকে জাহাঙ্গীর, বর্ণরেখা খেলাঘর আসর পটিয়ার সভাপতি ডা. জয়দত্ত বড়ুয়া সুমন, দৈনিক দেশবার্তার সম্পাদক লায়ন মো. আবু ছালেহ, বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম এর সাধারণ সম্পাদক প্রণব চৌধুরী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর কর্মকর্তা লায়ন একেএম সালাউদ্দিন, লায়ন ক্লাব ইন্টারন্যাশনাল এর জোন চেয়ারপার্সন লায়ন মমতাজুল ইসলাম, অধ্যাপক শান্তপদ বড়ুয়া, নাট্যকার ও গবেষক আহমেদ কবির, মাবিলা এন্ড ছৈয়দ ফাউন্ডেশন এর চেয়ারম্যান এস এম হারুনুর রশিদ, সাংস্কৃতিক সংগঠক নাজিম উদ্দিন পারভেজ, বিশ্বজিত দাশ, প্রণব দাশ, পটিয়া ক্লাবের ক্রীড়া সম্পাদক নুরুল হাসান সেলিম,  ইউনাইটেড একুয়া হ্যাচারীর ব্যবস্থাপনা পরিচালক মজিবর রহমান, বাংলাদেশ ব্যাংক এর উপ-পরিচালক সিরাজুল মোস্তাফা, আবদুল গনি ফাউন্ডেশনের চেয়ারম্যান তারিকুল ইসলাম দিদার, পটিয়া সম্মিলিত শিল্পী পরিষদ এর সাধারণ সম্পাদক অপু চন্দ্র দে, সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশ এর সাংগঠনিক সম্পাদক প্রমিত বড়ুয়া, গীতল সাংস্কৃতিক একাডেমির পরিচালক শিমুল মল্লিক, শিশু সংগঠক আলমগীর আলম, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ছাত্র সংগঠক আবদুন নূর, সংগীত শিল্পী ও শিক্ষক বিশ্বজিত সিংহ, সাবেক ছাত্রনেতা মুহাম্মদ সোহেল উদ্দীন, চারু রং এর পরিচালক চিত্রশিল্পী হামেদ হাসান, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির প্রভাষক রিদোয়ানুল হক, নৃত্যাঞ্চলের পরিচালক অমিত চক্রবর্তী, সাহিত্য বিশারদ স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক আকরাম হোসেন, একাডেমির সিনিয়র সদস্য এরশাদ হোসেন, অভিজিত কুমার শুভ প্রমুখ।

অনুষ্ঠানে শিল্পকলায় বিশেষ অবদান রাখার জন্য রাষ্ট্রীয় একুশে পদকে ভূষিত হওয়ায় পটিয়ার কৃতি সন্তান, নাট্যকর্মী ও তির্যক নাট্যদলের দলনেতা আহমেদ ইকবাল হায়দারকে সংবর্ধনা প্রদান করা হয়। প্রত্যয়ের সদস্যদের মধ্যে সংগঠন চর্চায় বিশেষ অবদান রাখার জন্য শিবু মল্লিক, সুকান্ত দাশ ও জয় শীলকে সেরা সংগঠক পুরষ্কার প্রদান করা হয়। এর আগে প্রত্যয়ের ১১তম প্রতিষ্ঠা বার্ষিকীগে কেক কেটে উদযাপন করা হয়।

অনুষ্ঠান শেষে একাডেমির সদস্যরা গান, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করেন।