আন্তর্জাতিকজাতীয়

দীর্ঘ সুড়ঙ্গ রাস্তা উদ্বোধন করলো ইরান

ইরান মধ্যপ্রাচ্যের সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ পথ চালু করেছে। ‘আলবুর্জ টানেল’ নামে এই প্রকল্প বাস্তবায়ন করতে ১৬ কোটি ডলার ব্যয় করেছে ইরান সরকার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৩৬ কোটি টাকা।

ইরানি সংবাদমাধ্যম পার্সটুডের অনলাইনে প্রকাশিত খবরে জানা গেছে, বৃহস্পতিবার ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সুড়ঙ্গ পথের উদ্বোধন করেন। সাড়ে ছয় কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ পথটি আলবুর্জ পর্বতমালার উত্তরাঞ্চলে নির্মাণ করা হয়েছে।

রাজধানী তেহরান থেকে কাস্পিয়ান সাগরের উপকূলবর্তী শহরগুলোতে কম খরচে এবং সহজে যাতে ভ্রমণ করা যায় সেই লক্ষ্য নিয়েই এই দীর্ঘ সুড়ঙ্গ পথ তৈরি করা হয়েছে। মূলত তেহরান-শোমাল হাইওয়েতে যে বিশাল প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে তার দ্বিতীয় ধাপের কাজ ছিল এই দীর্ঘ সুড়ঙ্গ পথ তৈরি।

জানা গেছে, এদিন প্রেসিডেন্ট রুহানি এই সুড়ঙ্গ পথ ছাড়াও ইরানের বিভিন্ন অংশে বাস্তবায়িত পাঁচটি গুরুত্বপূর্ণ রেলওয়ে প্রকল্প উদ্বোধন করেন।

প্রসঙ্গত, আগামী ৫ আগস্ট প্রেসিডেন্ট রুহানির দ্বিতীয় মেয়াদের ক্ষমতা শেষ হবে। ওইদিনই শপথ নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রাইসি। শপথগ্রহণ উপলক্ষে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে ৫টি দেশের অতিথিদের যোগ দেয়ার কথা রয়েছে।