তথ্য প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে কল ওয়েটিং চালু করুন

প্রযুক্তি দুনিয়ায় নিত্যনতুন আপডেট নিয়ে নানাভাবে আলোচনায় থেকে যাচ্ছে ম্যাসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সেই পালে নতুন হাওয়া দিয়েছে অ্যাপটির কল ওয়েটিং ফিচার। মোবাইলে (সেলুলার) নেটওয়ার্ক কলের মত এখনও হোয়াটসঅ্যাপের (ওটিটি) কলে পাওয়া যাবে ওয়েটিং ফিচার।

সাম্প্রতিক সময়ে বেশ কিছু আপডেট ফিচার এসেছে জনপ্রিয় এই অ্যাপটিতে। যার মধ্যে একটি হচ্ছে কল ওয়েটিং সার্ভিস। তাই এখন থেকে কেউ হোয়াটসঅ্যাপ নম্বরে কল করলে, যার ফোনে কল করা হচ্ছে সেই ব্যক্তি অন্য কলে ব্যস্ত থাকলেও আর সমস্যা হবে না। ব্যবহারকারী নতুন ফিচারে হোয়াটসঅ্যাপেও কল ওয়েটিং দেখতে পারবেন।

নতুন এই আপডেট উপভোগ করতে হলে ব্যবহারকারীকে গুগল প্লে স্টোরে গিয়ে এই মেসেজিং সার্ভিসের আপডেট ইনস্টল করতে হবে। হোয়াটসঅ্যাপের ভার্সন ২.১৯.৩৫২ ইনস্টল করলেই কল ওয়েটিং ফিচার ব্যবহার করতে পারেন গ্রাহকরা।

এতদিন শুধুমাত্র অ্যাপল অপারেটিং সিস্টেম (আইওএস) গ্রাহকদের জন্য এই ফিচার থাকলেও, এখন থেকে অ্যান্ড্রয়েড গ্রাহকরা হোয়াটসঅ্যাপে কল ওয়েটিং ব্যবহার করতে পারবেন।ফিচারটি চালু হলে গ্রাহকের একটি কল চলার সময় দ্বিতীয় কোনও কল এলে সেই কল ওয়েটিংয়ে চলে যাবে। গ্রাহক তখন স্ক্রিনের উপরে দেখতে পাবেন কে তাকে দ্বিতীয় কলটি দিয়েছে। তখন, প্রথম কল কেটে ওয়েটিংয়ের কলটি ধরতে পারবেন।

নতুন সুবিধার একটি অসুবিধা হলো হোয়াটসঅ্যাপ এখনও হল কল হোল্ডের কোনও অপশন চালু করেনি। তাই দ্বিতীয় কলটি রিসিভ করার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে প্রথম কলটি কেটে যাবে।

এদিকে ওয়াবিটইনফো’র ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ভয়েস মেসেজে রিয়েল টাইম ওয়েভ ফর্ম আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। এর ফলে কোনও ভয়েস ম্যাসেজ পাঠালে তাতে রিয়েল টাইম ওয়েভ ফর্ম দেখা যাবে। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ বেটা গ্রাহকদের কাছে পৌঁছে গেছে নতুন এই ফিচার।