জাতীয়দেশজুড়ে

লকডাউনে শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা

পটিয়া নিউজ.নেট : লকডাউনের সময় মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা বাস্তবায়ন করতে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অধিদফতর, পরিদফতর, সংস্থা, অফিস ও সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার (১৩ এপ্রিল) এ নির্দেশনা দেয়। এর আগে সোমবার (১১ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ নির্দেশনা দিয়েছে।

সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ বুধবার (১৪ এপ্রিল) ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত চলাচলে বিধিনিষেধ আরোপ করে।

এতে বলা হয়- সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিস/আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। অতি জরুরি প্রয়োজন ছাড়া (ওষুধ, নিত্যপণ্য, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার) কোনওভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না। তবে টিকা কার্ড প্রদর্শন সাপেক্ষে টিকা নেওয়ার জন্য যাতায়াত করা যাবে।

কাঁচাবাজার ও নিত্য প্রয়োজনীয় দ্রব্য সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্য বিধি মেনে কেনাবেচা যাবে।

এদিকে প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং শিক্ষা মন্ত্রণালয় জানায়, লকডাউন এবং সাধারণ ছুটির সময় শিক্ষার্থীরা নিজ বাসস্থানে অবস্থান করবে। ঘরের বাইরে যাবে না। শিক্ষা অফিসার শিক্ষক এবং অভিভাবকরা শিক্ষার্থীদের ঘরে থাকার বিষয়টি নিশ্চিত করবেন। শিক্ষকরা মোবাইল ফোনে অভিভাবকদের ও শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, লকডাউন শেষ হলেও আগামী ২২ মে পর্যন্ত ছুটির সময় শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। শিক্ষার্থীরা লেখাপড়া করে কিনা তা মেইলে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করবেন।