জাতীয়রাজনীতি

দ্বিমুখী চাপে পদত্যাগের ঘোষণা হেফাজতের নায়েবে আমীরের

হেফাজতের কেন্দ্রীয় নায়েবে আমীর ও নারায়ণগঞ্জ জেলা সভাপতি মাওলানা আব্দুল আউয়াল দলটির সব দায়িত্ব থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। সোমবার রাতে নারায়ণগঞ্জ ডিআইটি মসজিদে শবে বরাত উপলক্ষে দেয়া বক্তব্যে উপস্থিত মুসল্লিদের সামনে এ ঘোষণা দেন তিনি। 

মাওলানা আব্দুল আউয়াল বলেন, আমার নেতৃত্বে আর কোন আন্দোলন আপনাদেরকে আমি ডাকবো না। অতিসত্বর সংবাদ সম্মেলন করে আমার পদত্যাগের কথা জানিয়ে দেব এবং অফিসিয়ালি পদত্যাগপত্র জমা দেব। তবে সাধারণ মুসলমান হিসেবে হেফাজতের একজন কর্মী এবং সমর্থক হয়ে কাজ করে যাবো। 

গত রবিবার হেফাজতের আহ্বানে পালিত হরতাল কর্মসূচিতে প্রশাসনের সঙ্গে সংঘাতে না জাড়ানোয় সংগঠনের কয়েকজন নেতার কাছে হেনস্তার বিষয়টি পদত্যাগের কারণ হিসেবে উল্লেখ করেছেন তিনি। 

তিনি আরও বলেন, হরতালের দিন আমাকে আইনশৃঙ্খলা বাহিনীর সর্বোচ্চ কর্মকর্তারা এ মসজিদ থেকে বের হতে নিষেধ করেছিল। আমি শত চেষ্টা করেও এখান থেকে বের হতে পারিনি এবং আন্দোলনে যোগ দিতে পারিনি। সেজন্য হেফাজতের কিছু কর্মী ও দায়িত্বশীলদের কাছ থেকে আমাকে অপ্রীতিকর মন্তব্যের মুখোমুখি হতে হয়েছে। অথচ বের হওয়ার মত কোনও পথ আমার ছিল না। 

তিনি বলেন, আমি যদি তখন বের হতাম, তাহলে এই মসজিদের সামনে লাশ পড়ে যেত। মসজিদের এই দেয়ালগুলো ভেঙে চুরমার হয়ে যেত। কেননা আইনশৃঙ্খলা বাহিনী তাদের সর্বোচ্চ শক্তি দিয়ে মসজিদের সামনে দাঁড়িয়ে ছিল। ওই মুহূর্তে আমার কি করার ছিল?

এছাড়া হারতালের পর থেকে হেফাজতের কয়েকজন নেতা তাকে এড়িয়ে চলেছেন বলেও তিন অভিযোগ করেছেন।