আন্তর্জাতিকজাতীয়

জেনারেল সোলাইমানি হত্যায় জড়িত ৪৮ জনের তালিকা হয়েছে: ইরান

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার সঙ্গে জড়িত ৪৮ জনের তালিকা তৈরি করা হয়েছে। এ কথা বলেছেন সোলাইমানির শাহাদাৎ বার্ষিকী পালন বিষয়ক টাস্কফোর্সের মুখপাত্র আমির আব্দুল্লাহিয়ান।

তিনি বলেন, কাসেম সোলাইমানিকে হত্যার সঙ্গে জড়িতদের যে তালিকা এর আগে তৈরি করা হয়েছিল তাতে আরও কয়েকজনের নাম যুক্ত হয়েছে। এর ফলে এ সংখ্যা ৪৮ জনে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, মামলার তদন্ত চলছে। ইরানের বিচার বিভাগ এরিমধ্যে ইরাকের বিচার বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। ইরাকি কর্মকর্তারা এ ক্ষেত্রে খুবই সহযোগিতা করেছেন।

ইরানের বিচার বিভাগ দ্রুততম সময়ের মধ্যে অপরাধীদের বিরুদ্ধে রায় ঘোষণা করবে বলে তিনি আশা প্রকাশ করেন। আব্দুল্লাহিয়ান আরও বলেন, বিচারের পাশাপাশি উপযুক্ত সময়ে কঠোর প্রতিশোধ নেয়া হবে। অবশ্য এরিমধ্যে কয়েকটি চপেটাঘাত করা হয়েছে।

রণাঙ্গনে জেনারেল কাসেম সোলাইমানি

জেনারেল সোলাইমানির শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে তেহরানে একটি সম্মেলনসহ সারা দেশে বিভিন্ন ধরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে জানান এই মুখপাত্র।

এ সময় তিনি ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে কাসেম সোলাইমানিকে নিয়ে অসংখ্য বই প্রকাশিত হয়েছে বলেও উল্লেখ করেন।

চলতি বছরের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে আন্তর্জাতিক বিমান বন্দরের বাইরে মার্কিন সন্ত্রাসী হামলায় শাহাদাৎবরণ করেন ইরানের জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি সামরিক কমান্ডার আবু মাহদি আল মুহানদেসসহ ১০ জন সামরিক কর্মকর্তা।#

পার্সটুডে