অন্যান্য সংবাদ

চট্টগ্রামে বিলস-ডিজিবি বিডব্লিউ প্রকল্পের কার্যক্রম বিষয়ক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস আজ ৯ ডিসেম্বর ২০১৭ বেলা ১২ টায় চট্টগ্রামের একটি রেষ্টুরেন্টে, বিলস-ডিজিবি বিডব্লিউ প্রকল্পের চলমান কার্যক্রম বিষয়ক এক সংবাদ সম্মেলন অনুষ্টিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রামের সভাপতি তপন দত্ত।

তিনি বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক আন্দোলনকে সুসংহত,স্বনির্ভর ও ঐক্যবদ্ধ করতে সহায়তা প্রদান এবং জাতীয় পর্যায়ে ট্রেড ইউনিয়ন আন্দোলনের উজ্জল ভাবমুর্তি গড়ে তোলার লক্ষ্যে ১৯৯৫ সালে বাংলাদেশ ইনষ্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ প্রতিষ্ঠিত হয়।একটি শিক্ষা ও গবেষণামূলক প্রতিষ্ঠান হিসেবে বিলস্ দীর্ঘ দুদশক কাল যাবত বাংলাদেশের শ্রমজীবি জনগোষ্টীর জীবনমান উন্নয়ন,দেশের প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সকল শিল্প সেক্টরে শ্রম আইন ও ট্রেড ইউনিয়ন অধিকার কার্যকর,শ্রমিকের পেশাগত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতকরন তথা বিদ্যমান কর্ম-পরিবেশের উন্নয়নে জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন সমূহের সহযোগিতায় শিক্ষা-গবেষণা-প্রশিক্ষণ-প্রচার-প্রকাশনা সহ বিবিধ কার্যক্রম পরিচালনা করছে।

ভৌগলিক অবস্থান ও বানিজ্যিক-অর্থনৈতিক গুরুত্ব বিবেচনায় চট্টগ্রামের রয়েছে একটি স্বতন্ত্র অবস্থান। এখানে রয়েছে গভীর সমুদ্রবন্দর,পূর্বাঞ্চলের রেল সদর দপ্তর, চাপাটতৈল শোধনাগারকেমিক্যালসুতাকাগজকলরপ্তানিমুখী তৈরি পোষাক, নির্মাণ,হোটেল-রেষ্টুরেন্টহেলথ-ডায়াগনষ্টিক সেন্টার জাহাজ-ভাঙ্গাসিমেন্ট সহ নানাবিধ বৈচিত্রময় শিল্প-কলকারখানা ও প্রতিষ্ঠান।এ সকল সেক্টরে কর্মরত রয়েছে লক্ষ লক্ষ শ্রমিক-কর্মচারী।

উপরোক্ত বাস্তবতা বিবেচনায়, চট্টগ্রামের ক্রমবর্ধমান শ্রমজীবি জনগোষ্ঠী বিশেষতঃ ঝুকিপূর্ণ পরিবেশে কর্মরত শ্রমিক ও শ্রমিক-পরিবারের সদস্যদের সুরক্ষা ও ট্রেড ইউনিয়ন কর্মকান্ডে সহযোগীতা সম্প্রসারনের লক্ষ্যে বিলস্ জার্মান ভিক্তিক ট্রেড ইউনিয়ন সংস্থা ডিজিবি বিল্ডাংসউইর্ক বান্ড এর সাথে ৩ বছর মেয়াদী (২০১৬-২০১৮) একটি যৌথ উদ্যেগ গ্রহন করেছে।তারই ধারাবাহিকতায় গত এপ্রিল ২০১৬ চট্টগ্রামে প্রতিষ্ঠা করা হয় বিলস্ লেবার রিসোর্স এন্ড সাপোর্ট সেন্টার। বর্তমানেএ কেন্দ্রটি ৪ টি শিল্প সেক্টরে (যথা-নির্মাণতৈরী পোষাকহোটেল এন্ড রেষ্টুরেন্ট এবং হেলথ এন্ড ডায়াগনস্টিক সেন্টার) কর্মরত শ্রমিকদের শ্রম আইনট্রেড ইউনিয়ন অধিকারপেশাগত সাস্থ্ব্য ও নিরাপত্তা বিষয়ে শিক্ষা প্রশিক্ষণ-প্রচার ও সচেতচতামূলক কার্যক্রম পরিচালনা করছে

ইতিমধ্যে বিলস ক্যাম্পেইন ও এডভোকেসী টিমের উদ্যোগে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় সেক্টর ভিত্তিক ক্যাম্পেইন কার্যক্রম পরিচালিত হচ্ছে। শ্রমিকের নিয়োগ ও পরিচয়পত্রের দাবিতে নির্মাণ, পোষাক শিল্পহোটেল-রেষ্টুরেন্টহেলথ এবং জাহাজ-ভাঙ্গা সেক্টরে ১২ টি সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

চট্টগ্রামে তরুণ সংগঠক ও প্রশিক্ষকদের প্রশিক্ষিত এবং দক্ষ করে তোলার লক্ষ্যেতরুন ট্রেড ইউনিয়ন কর্মীসংগঠকদের সমন্বয়ে গত নভেম্বর ২০১৬ একটি তরুন সংগঠক ও প্রশিক্ষক টিম গঠন করা হয়েছে।

প্রকল্প কার্যক্রমের অংশ হিসেবেভুক্তভোগী শ্রমিকদের আইনী সহায়তা দেবার লক্ষ্যেবিভিন্ন ট্রেড ইউনিয়ন ফেডারেশনের তরুণ উদ্যোমী ও আইন বিষয়ে পুর্ব অভিজ্ঞতা সম্পন্ন কর্মীসংগঠকদের সমন্বয়ে একটি প্যারালীগাল টিম গঠিত হয়েছে যারা ভুক্তভোগী শ্রমিকদের বিভিন্ন ধরণের সহায়তা প্রদান করছে

বিভিন্ন ট্রেড ইউনিয়ন ফেডারেশনের তরু, উদ্যোমী ও আগ্রহী কর্মীসংগঠকদের সমন্বয়ে একটি রাইটস রিপোটার্স টিম গঠিত হয়েছে। এ টিম টি শ্রমিক অধিকার লংঘন বিশেষতঃ শ্রমিকের ন্যায্য মজুরী,কর্মক্ষেত্রে শ্রমিকদের বঞ্চনাক্ষতিপুরন প্রাপ্তিশ্রম আইনের প্রয়োগ সহ বিভিন্ন ইস্যুতে প্রতিবেদন/ফিচার তৈরী করছে

বিলস্-লেবার রিসোর্স এন্ড সাপোর্ট সেন্টার এর চলমান কার্যক্রমের আওতায় বিলস্-এলআরএসসি কর্তৃক অক্টোবর ২০১৬ হতে চট্টগ্রাম  ভিত্তিক শ্রম সংবাদসমূহ সংকলন তথা মাসিক প্রেস ক্লিপিংস  প্রকাশিত হচ্ছে। এছাড়া নিয়মিতভাবে শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমের পাশাপাশি শ্রম-ইস্যুতে আলোচনা সভা-গোল-টেবিল-সেমিনার-প্রেস ব্রিফিং আয়োজন করা হচ্ছে।

বিশ্ব মানবাধিকার দিবস ২০১৬ উপলক্ষ্যে গত ১০ ডিসেম্বর ২০১৬ চট্টগ্রামের এশিয়ান এস আর হো্টেল এ শ্রমিক অধিকারমানবাধিকার শীর্ষক” এক আলোচনা সভার আয়োজন করা হয়।

আন্তর্জাতিক নারী দিবস ২০১৭ উপলক্ষ্যে, বিলস্-ডিজিবি প্রজেক্ট এর সহযোগীতায় চট্টগ্রামে চলমান প্রকল্প কার্যক্রমের অংশ হিসেবে নারী দিবসের অঙ্গীকারঃ নারীর জন্য নিরাপদ  মর্যাদাকর কর্মক্ষেত্র” শীর্ষক এক আলোচনা সভা গত ৯ মার্চ ২০১৭ চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্টিত হয়

মহান মে দিবস ২০১৭ উপলক্ষ্যে গত ৫ মে ২০১৭ চট্টগ্রামের ডিসি হিল প্রাঙ্গনে শ্রমিকের অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারন্যায্য মজুরী ও নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত কর’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।

নিরাপদ কর্মক্ষেত্র এবং কর্মক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যেগত ২৩-২৪ মে ২০১৭চট্টগ্রামের আগ্রাবাদ এক্সেস রোডস্থ রাজমুকুট কম্যুনিটি সেন্টারে দুদিন ব্যাপী বিলস পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা মেলা অনুষ্টিত হয়েছে। গত ২৩ মে ২০১৭ সকাল ১০ টায় এ মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র আ জ ম নাছিরউদ্দিন। মেলায় মোট ১৪ টি স্টল ছিল। মেলায় অংগ্রহণকারী প্রতিষ্টান সমূহ হলো- বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস, চট্টগ্রাম সিটি কর্পোরেশনবিএসআরএমপিএইচপি, সিপিডিএলচট্টগ্রাম মহানগর শ্রমিক নির্মাণ দলবাংলাদেশ এনভায়রনমেন্ট লইয়ার্স এসোসিয়েশন (বেলা)ইয়ং পাওয়ার ইন সোশাল একশন(ইপসা)জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশবিসমিল্লাহ সেন্টার এবং কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরচট্টগ্রাম।

ভবিষ্যতেও বিলসডিজিবি বিডব্লিউ প্রজেক্টএর আওতায় লেবার রিসোর্স ও সাপোর্ট সেন্টারটির এ সকল কার্যক্রম অব্যাহত রাখবে

এ কার্যক্রম সমূহ চট্টগ্রামের শ্রমজীবী জনগোষ্ঠীসমাজের অপরাপর অংশকে অবহিতকরণ ও শ্রম ইস্যুতে সমাজে একটি ব্যাপক ভিত্তিক ঐক্যমত্য সৃষ্টি করার লক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী শ্রমিকদল চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দীন, জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক মু শফর আলী, বিলস ডিজিবি বিডব্লিউপ্রকল্পের প্যারালীগাল কো-অর্ডিনেটর রিজয়ানুর রহমান খান এবং বিলস-এলআরএসসির পাহাড়ী ভট্টাচার্য সহ চট্টগ্রামের বিভিন্ন ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতৃবৃন্দ

Comment here