আন্তর্জাতিকজাতীয়

সৌদি আরবে অস্ত্র বিক্রি বন্ধের প্রতিশ্রুতি করবিনের

বৃটেনের আসন্ন নির্বাচনকে সামনে রেখে কয়েকদিন পূর্বেই ইশতেহার ঘোষণা করেছেন বিরোধী দল লেবার নেতা ও বাম ধারার জেরেমি করবিন। এতে বৃটেনকে জনকল্যাণমূলক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দেন তিনি। রোববার তিনি ঘোষণা দিয়েছেন, ক্ষমতায় এলে ইয়েমেনে আগ্রাসন চালানোয় সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে দেবে তার দল। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

লেবার দলের সম্ভাব্য বিদেশনীতি কী হবে তা ঠিক করতে আয়োজিত বৈঠকে ওই মন্তব্য করেছেন করবিন। এতে তিনি বলেন, ইয়েমেনে হামলা চালাতে বৃটেন থেকে সৌদি আরব যে অস্ত্র কিনছে, লেবার দল ক্ষমতায় গেলে তা আমরা বন্ধ করে দেবো। একইসঙ্গে ইয়েমেন যুদ্ধ থামাতে কাজ করবো আমরা, যেখানে কনজারভেটিভ সরকার এটাকে আরো সমর্থন দিচ্ছে। করবিন আরো বলেন, লেবার পার্টির নতুন আন্তর্জাতিকতাবাদ মানে হচ্ছে আমরা বিশ্বজুড়ে শান্তি প্রতিষ্ঠায় কাজ করবো। এ জন্য লেবার পার্টি যুদ্ধবিরোধী একটি ফান্ড গঠন করবে এবং সেখানে ৪০ কোটি পাউন্ড (৫১৩ মিলিয়ন ডলার) বিনিয়োগ করা হবে।

এতে বিশ্বজুড়ে অস্ত্রের বাজারের প্রতি আমাদের দৃষ্টি দেয়া সহজ হবে এবং আমরা তার বিরুদ্ধে আমাদের কূটনৈতিক সক্ষমতা বৃদ্ধি করতে পারবো। আমরা দৃষ্টি দিতে পারবো ইয়েমেনে ও ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে।