খেলার খবরজাতীয়

রাতে প্রীতি ম্যাচে মাঠে নামছে জার্মানি-আর্জেন্টিনা

দীর্ঘ পাঁচ বছর পর মুখোমুখি হচ্ছে ফুটবলের পরাশক্তি জার্মানি-আর্জেন্টিনা। জার্মানির সিগনাল ইদুনা পার্কে বাংলাদেশ সময় আজ রাত পৌনে একটায় ফিফার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে লড়বে দু’দল। ২০১৪ সালের জুলাইয়ে বিশ্বকাপ ফাইনালের পর সেপ্টেম্বরে একটি প্রীতি ম্যাচ খেলেছিল জার্মানি-আর্জেন্টিনা। এরপর আর দেখা হয়নি তাদের। পাঁচ বছর আগে খেলা জার্মানি-আর্জেন্টিনার দলের সঙ্গে এখনকার দলের অনেক ফারাক। অনেক ফুটবলারই অবসরে গেছেন। অনেকে আবার দলের বাইরে। বিশ্বকাপের ফাইনাল স্কোয়াডে থাকা খেলোয়াড়দের মধ্যে কেবল মার্ক আন্দ্রে টার স্টেগান ও মার্কোস রোহোকে আজ দেখা যাবে মাঠে।
আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের জন্য নিষিদ্ধ লিওনেল মেসি স্বাভাবিকভাবেই খেলতে পারছেন না।

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি স্কোয়াডে রাখেননি অ্যাঞ্জেল ডি মারিয়া, সার্জিও আগুয়েরোকেও। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে নিশ্চিত গোল মিস করা গঞ্জালো হিগুয়েন অবসরে গেছেন বেশ কিছুদিন হলো। ফুটবলকে বিদায় জানিয়েছেন হাভিয়ের মাচেরানো, ফিলিপ লাম, বাস্তিয়ান শোয়েনস্টেইগার, মেসুত ওজিলের মতো তারকারাও। অতিরিক্ত সময়ে গোল করে জার্মানিকে শিরোপা এনে দেয়া মারিও গোটজে অনেকদিন ধরেই জাতীয় দলের বাইরে। গত বিশ্বকাপে ব্যর্থতার পর জার্মানি আর্জেন্টিনা দুদলই ব্যাপক পরিবর্তন এনেছে স্কোয়াডে। নতুনদের প্রতিই এখন নজর বেশি তাদের।
জার্মানি এখন সার্জ জিনাব্রি, লেরয় সানে, নিকলাস সুল, জশোয়া কিমিখদের মতো উদীয়মানদের ওপর ভরসা করছে। আর আর্জেন্টিনার কোচ স্কালোনি পাওলো দিবালা, লাওতারো মার্টিনেজ, রদ্রিগো ডি পল, লেয়ান্দ্রো পারেদেসদের নিয়ে একটা ভারসাম্যপূর্ণ দল গঠনের চেষ্টায় আছেন। নতুন দল নিয়ে এবারের কোপা আমেরিকায় সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিল আর্জেন্টিনা। কোপা আমেরিকার পর মেসিকে ছাড়া চিলি ও মেক্সিকোর বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলে আলবিসিয়েস্তেরা। চিলির সঙ্গে গোলশূন্য ড্র করলেও মেক্সিকোকে ৪-০ গোলে উড়িয়ে দেয় আলবিসিয়েস্তেরা। ওই ম্যাচে হ্যাটট্রিক করেন লাওতারো মার্টিনেজ। ইন্টার মিলানের এই স্ট্রাইকার রয়েছেন দারুণ ফর্মে। জুভেন্টাস তারকা পাওলো দিবালাও নিজের শেষ দুটি ম্যাচে গোল করেছেন।
গত বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার পর জার্মানি বেশ বাজে অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিল। উয়েফা নেশন্স লীগের গ্রুপ পর্বে তারা ফ্রান্স ও নেদারল্যান্সের নিচে থেকে শেষ করে। তবে জোয়াকিম লো এখন অনেকটাই গুছিয়ে উঠেছেন। ইউরো বাছাই পর্বে এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে চারটিতে জিতেছে জার্মানি। একমাত্র হারটি নেদারল্যান্ডসের বিপক্ষে। ফলে সিগনাল ইদুনা পার্কে দুই নতুন প্রজন্মের লড়াইটা ভালোই জমবে।
মুখোমুখি:    ২২
জার্মানির জয়:    ৮
আর্জেন্টিনার জয়:    ১০
ড্র:    ৪