দেশজুড়েপ্রিয় চট্রগ্রামবিনোদন

প্রকাশ হলো বাচ্চুর অপ্রকাশিত দুই গান

প্রয়াত ব্যান্ড তারকা ও গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চুর ৫৭তম জন্মদিন ছিল গতকাল শুক্রবার। বিশেষ এ দিনটি উপলক্ষে প্রকাশ করা হয় তার অপ্রকাশিত দুই গান। এগুলোর শিরোনাম- ‘ভাবসূত্র’ ও ‘রাতের এ পিঠে’।

২০০৫ সালে ‘ফিসফাসফিস’ অ্যালবামের জন্য ‘ভাবসূত্র’ গানটি রেকর্ড করা হয়। এর কথা লিখেছেন গীতিকার মারজুক রাসেল আর সুর-সংগীত করেছিলেন এলআরবি’র দলনেতা আইয়ুব বাচ্চু নিজেই। গানটি নতুন করে রি-মাস্টারিং করেন আনিসুজ্জামান আনিস। জন্মদিন উপলক্ষে গতকাল বিকেলে গানটি প্রকাশ হয় সাউন্ডটেকের ব্যানারে।

গানটি প্রসঙ্গে গীতিকার মারজুক রাসেল বলেন, ‘গানটি রেকর্ড করা হয় “ফিসফাসফিস” অ্যালবামের জন্য। এটি প্রকাশ হয় ২০০৫-এর ১০ জানুয়ারি। অ্যালবামে গান ছিল ১১টি। তখন বাচ্চু ভাইয়ের এই গানটি থেকে যায়। এরপর দিন-মাস-বছর চলে যায়, গানটি কথা সংশ্লিষ্ট সবাই ভুলে যাই। কিছুদিন আগে, এর কথা মনে পড়লে সাউন্ডটেকের বাবুল ভাইয়ের সঙ্গে যোগাযোগ করা হয়। উনি সময় নিয়ে গানের মূল কপিটি খুঁজে বের করেন। প্রায় ১৪ বছর আগের গান এটি। এরপর এটি প্রকাশের উদ্দ্যোগ নেন।’

এদিকে, ‘রাতের এ পিঠে’ গানটির কথা ও সুর করা হয় ১৯৯৭ সালে। এর কথা লিখেছেন গীতিকার নিয়াজ আহমেদ অংশু। এরপর ১৯৯৮ সালে গানটি রেকর্ড করা হয়। কণ্ঠ দেওয়ার পাশাপাশি এর সুর-সংগীত করেন আইয়ুব বাচ্চু।

গানের গীতিকার নিয়াজ আহমেদ অংশু বলেন, ‘আমার লেখা অনেক গানই বাচ্চু ভাই কণ্ঠ দিয়েছেন ও সুর করেছেন। কিছু গান রেকর্ড করা হয়েছে, কিন্তু প্রকাশ করা হয়নি। “রাতের এ পিঠে” তেমনই একটি গান।’

উল্লেখ্য, ২০১৮ সালের ১৮ অক্টোবর অগণিত ভক্তদের-শ্রোতাদের কাঁদিয়ে পৃথিবীর মায়া কাটিয়ে চিরবিদায় নেন আইয়ুব বাচ্চু। পছন্দের এই মানুষটিকে হারানোর শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি সংগীতপ্রেমীরা।