জাতীয়দেশজুড়ে

নিরপরাধ জাহালমের ক্ষতিপূরণের মামলা চলবে

বিনা অপরাধে তিন বছর জেলে থাকা জাহালমের ক্ষতিপূরণ এবং দোষীদের চিহ্নিত করার বিষয়ে হাইকোর্টে শুনানি হতে বাধা নেই বলে জানিয়েছেন আপিল বিভাগ। হাইকোর্টের দেওয়া স্বতঃপ্রণোদিত রুলসহ এ–সংক্রান্ত আদেশের বিরুদ্ধে দুদকের করা আবেদন খারিজ করে দেওয়ায় এ মামলার কার্যক্রম চলবে।

আজ সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।

এর আগে জাহালমের কারাভোগ নিয়ে গত ২৮ জানুয়ারি হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দিয়েছিলেন। এরপর হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে এ–সংক্রান্ত মামলার কার্যক্রম স্থগিত চেয়ে দুদক চেম্বার বিচারপতির আদালতে আবেদন করেন।

এর পরিপ্রেক্ষিতে চেম্বার আদালত স্বতঃপ্রণোদিত রুলসংক্রান্ত মামলার কার্যক্রম স্থগিত করে দুদকের আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় আজ আবেদনের ওপর শুনানি হয়।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান, অপরপক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন আইনজীবী অমিত দাশগুপ্ত।

পরে অমিত দাশগুপ্ত বলেন, দুদকের আবেদন খারিজ হওয়ায় হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে, অর্থাৎ যে বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুল দিয়েছিলেন, সেই বেঞ্চে মামলাটির কার্যক্রম চলবে। শুনানির দিন ধার্যের জন্য শিগগিরই হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে আবেদন জানানো হবে।